Background

ফুলেল ফাগুনে

ফাগুনবরণে এবার কীভাবে সাজবেন? এমন চিন্তাভাবনা হয়তো এখন থেকেই মাথায় ঘুরপাক খাচ্ছে। সাজটা এমন হতে হবে, যাতে সবার মধ্যেও অনন্য হয়ে ওঠেন। কিন্তু কীভাবে? প্রতিবার বাসন্তী শাড়ির সঙ্গে কাঠ, কড়ি কিংবা মাটির গয়না পরেন।
পরিবর্তনটা এখানে আনতে পারেন।
গয়নায় রং-বেরঙের ফুলকে প্রাধান্য দিয়ে এবার সেজেই দেখুন না। সঙ্গে একরঙা বাসন্তী শাড়ি। আর মুখের সাজ হবে একেবারেই ন্যাচারাল। মুশকিল আসান হয়ে গেল। জেনে নিন পয়লা ফাগুনে কেমন ফুলেল গয়না পরতে পারেন।
বাজার ঘুরে দেখা গেল, নানা ধরনের ফুলের বাহার। আপনার ব্যক্তিত্ব ও মুখের গড়ন বুঝে ফুল বাছাই করতে হবে। ছোট ধরনের গোলাকৃতি মুখ হলে বড় ধরনের জারবারা, গ্ল্যাডিওলাস ফুল না পরাই ভালো। পরতে চাইলেও ছোট হলুদ গাঁদা বা রক্ত গাদার সঙ্গে কাঠ বেলি কিংবা জুঁই বেলি দিয়ে মালা বানিয়ে পরতে পারেন। বাজুতে ছোট্ট ক্যালেনডুলা, জুঁই বেলি পরলে ভালো লাগবে।
ঢাকার শাহবাগের রজনীগন্ধা পুষ্পবিতানের পরিচালক পনু জানান, গোলাপ, জিপসি আর সবুজ পাতা দিয়ে তৈরি গোল চুলের ব্যান্ডের অনেক চাহিদা। পয়লা ফাগুনে ক্যালেনডুলা, রক্ত (চায়নিজ) গাঁদা ও চায়নিজ ফুলের তৈরি গয়না বেশি বিক্রি হয়। হলুদ ক্যালেনডুলা আর সবুজ পাতার চুলের ব্যান্ড বেশি উপযুক্ত। ভালোও লাগবে সবাইকে।
সাজে যদি ফুলের গয়নার প্রাধান্য থাকে, তাহলে মেকআপ অবশ্যই ন্যাচারাল হতে হবে। যেহেতু পয়লা ফাগুনে দিনের বেলাতেই ঘোরাঘুরি করা হয়, তাই প্রথমে মুখে, গলায় ও হাতে ভালোভাবে সানস্ক্রিন লোশন বা ক্রিম ব্যবহার করতে হবে।
বিউটি পার্লার ফিগারিনার প্রধান নির্বাহী কর্মকর্তা আবিদা আলী জানান, ভারী মেকআপ ফুলের গয়নার সঙ্গে মানানসই নয়। সাজ সাদামাটা না হলে ফুলের স্নিগ্ধতা ফুটে উঠবে না।
চুল খুব বড় না হলে চুল খোলা রেখে ফুল দিয়ে তৈরি গোলাকার ব্যান্ড পরতে পারেন। বড় চুলে বেণিতে ফুল পেঁচিয়ে নিতে পারেন। খোঁপা করলে গুঁজে দিতে পারেন জিপসি বা অন্য যেকোনো দুই-তিনটি ফুল। আঙুলে ছোট্ট ফুলের আংটি আর রং-বেরঙের ফুলের বাজুবন্ধ। হালকা করে কমপ্যাক্ট পাউডার ব্যবহার করুন। এরপর চোখে কাজল টেনে নিন। ওয়াটারপ্রুফ মাশকারা আর চাইলে বাদামি ও তামা রঙের আইশ্যাডো ব্যবহার করা যেতে পারে। ঠোঁটে হালকা রঙের লিপস্টিক। সাদা রঙের ফুলের গয়না হলে গাঢ় রঙের লিপস্টিক দিলে ভালো লাগবে। এ ধরনের সাজের সঙ্গে এক রঙের শাড়িই মানানসই। পারফেক্ট টেক্সটাইলের ব্যবস্থাপক জেড এম জাকারিয়া বলেন, ‘হলুদের নানা শেডের শাড়ি এ বছর করা হয়েছে। থানের মতো একরঙা শাড়ি যেমন আছে আবার ব্লকপ্রিন্টও শাড়িও এনেছি। বেশির ভাগই তাঁতের শাড়ি।’
ব্যস, ঠিকমতো প্রস্তুতি নিয়ে নিন। ফাগুনের দিনে নিজেকে আকর্ষণীয় করে তুলুন।

কিছু পরামর্শ

 স্লিভলেস ব্লাউজ পরলে হাত ওয়্যাক্স করে নিতে হবে। তখন হাতে ও গলায় কমপ্যাক্ট পাউডার বুলিয়ে নিন।
 কোমর ভারী হলে ফুলের বিছা না পরাই ভালো।
 হাতের গড়ন মোটা হলে বাজু এড়িয়ে যাওয়া উচিত।
 ফুলের গয়না পরলে আর কোনো গয়না পরা যাবে না।


তৌহিদা শিরোপা | তারিখ: ০৫-০২-২০১৩
দৈনিক প্রথম আলো 

aas